অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষায় নিম্নমুখী হবে শিক্ষামান

shikshok somঅষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা চালু হলে শিক্ষাব্যবস্থায় ভারসাম্য নষ্ট হবে। শিক্ষার মানও নিম্নমুখী হবে। বাস্তবসম্মত না হওয়ায় আগামী ২৫ বছরেও নতুন এ শিক্ষা পদ্ধতির পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব হবে না।

সংবাদ সম্মেলনে এমন দাবি করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মুহাম্মদ আবু বকর সিদ্দিক।

আবু বকর সিদ্দিক বলেন, ইউনেস্কোর আন্তঃরাষ্ট্রীয় শিক্ষামন্ত্রীদের সভায় বাজেটে শিক্ষা খাতে জিডিপির ৬ শতাংশ বরাদ্দের সিদ্ধান্ত গৃহীত হলেও দেশের জাতীয় বাজেটে শিক্ষার জন্য ২ দশমিক ৩ শতাংশের বেশি বরাদ্দ হয়নি। বাজেটে শিক্ষা খাতে জিডিপির ৬ শতাংশ বরাদ্দের দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে শিক্ষা খাতকে পুরোপুরি জাতীয়করণের দাবি জানিয়ে বলা হয়, এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ সরকার বছরে ১১ হাজার কোটি টাকা ব্যয় করে। এর সঙ্গে অতিরিক্ত পাঁচ হাজার কোটি টাকা ব্যয় করলে শিক্ষাব্যবস্থা পুরো জাতীয়করণ সম্ভব। দুর্নীতি রোধ ও সুশাসন নিশ্চিত করলেই ওই পাঁচ হাজার কোটি টাকার সংস্থান করা সম্ভব।

এ সময় আরও উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. আবুল কাশেম, সহসভাপতি রঞ্জিত কুমার সাহা, সহসভাপতি অধ্যক্ষ বজলুর রহমান মিয়া, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মো. সিদ্দিকুর রহমান শামীম প্রমুখ।

নারায়ণগঞ্জের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে লাঞ্ছনার প্রতিবাদে সংবাদ সম্মেলন শেষে সমিতির পক্ষ থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করা হয়।

SHARE