গোপনে নতুন অপারেটিং সিস্টেম তৈরি করছে গুগল

internet of thingsঅ্যান্ড্রয়েড আর গুগল ক্রোম তো আছেই, গোপনে আরেকটি নতুন অপারেটিং সিস্টেম তৈরিতে কাজ করছে গুগল। যার  নাম ফিউশা। অবশ্য নতুন এই অপারেটিং সিস্টেম তৈরিতে উন্মুক্ত প্রোগ্রামিং সংকেত বা ওপেন সোর্সভিত্তিক জনপ্রিয় লিনাক্স কার্নেল ব্যবহার করছে না। নতুন এই অপারেটিং সিস্টেম তৈরি সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ করেনি গুগল।

প্রযুক্তি–বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের জানায়, অনলাইনভিত্তিক প্রকল্প হোস্টিং সেবা গিটহাবে পোস্ট করা তথ্য বিশ্লেষণ করে নতুন ওএসের বিষয়ে তথ্য পাওয়া গেছে। নতুন ম্যাজেন্টা কার্নেলে তৈরি এ ওএসটি ইন্টারনেট অব থিংস (আইওটি) সিস্টেমের জন্য তৈরি করা। তবে এটি স্মার্টফোন ও ডেস্কটপ কম্পিউটারেও ব্যবহার করা যেতে পারে। এতে প্রোগ্রামিং ভাষা হিসেবে ডার্ট ব্যবহার করা হয়েছে। ফলে ইউজার ইন্টারফেসে ম্যাটেরিয়াল ডিজাইন সমর্থন করবে।

নতুন অপারেটিং সিস্টেমকে ওপেন সোর্স করা প্রসঙ্গে গুগলের জ্যোষ্ঠ প্রোকৌশলী ব্রায়ান সোয়েটল্যান্ড বলেন, সব বিষয় এখনো ঠিকঠাক করা না হওয়ায় শুরু থেকে ওএস তৈরির বিষয়টি ওপেন সোর্স করে দেওয়া হয়েছে। তবে যতক্ষণ পর্যন্ত না নতুন ওএস সবার জন্য উন্মুক্ত করার ঘোষণা করা হচ্ছে, ততক্ষণ তা ধারণার ওপর রয়েছে বলে ধরে নিতে হবে—মন্তব্য করেছেন গুগলের  প্রকৌশলী ক্রিস্টোফার লেন।

SHARE