৩০ সেপ্টেম্বর ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি

bcsআগামী ৩০ সেপ্টেম্বর ৩৭তম বিসিএসের প্রাথমিক বাছাই (প্রিলিমিনারি) পরীক্ষা অনুষ্ঠিত হবে । এই পরীক্ষায় অংশ নেবেন দুই লাখ ৫৩ হাজার পরীক্ষার্থী।

পিএসসি সূত্রে জানা যায়, সম্প্রতি কমিশনের সভায় ৩০ সেপ্টেম্বর ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়। আজ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিষয়টি জানানো হয়।

৩৭তম বিসিএসে দুই ঘণ্টা সময়ে মোট ১০টি বিষয়ের ওপর ২০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা হচ্ছে। এর মধ্যে বাংলা ভাষা ও সাহিত্য এবং ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫ করে ৭০, বাংলাদেশ বিষয়াবলিতে ৩০, আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০, ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০, সাধারণ বিজ্ঞানে ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ে ১৫, গাণিতিক যুক্তিতে ১৫, মানসিক দক্ষতায় ১৫ এবং নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন বিষয়ে ১০ নম্বরের প্রশ্ন থাকবে।

এই পরীক্ষার সময় হাতঘড়ি, পকেট ঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, মুঠোফোনসহ সব ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, ক্যালকুলেটর, বই-পুস্তক ও ব্যাগ আনা নিষিদ্ধ থাকবে। সময় জানার জন্য পরীক্ষার হলে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ি থাকবে। কারও কাছে এগুলো পাওয়া পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে। একই সঙ্গে পিএসসির ভবিষ্যৎ নিয়োগ পরীক্ষার জন্যও ওই প্রার্থীকে অযোগ্য ঘোষণা করা হবে।

সাধারণ ক্যাডারে মোট ৪৬৫ জনসহ মোট ১ হাজার ২২৬ জনকে নিয়োগ দেওয়ার জন্য ২৯ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি দেওয়া হয়। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন ছড়াও পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২০ জন, সমবায় ক্যাডারে নয়জন, ডাকে নয়জন, আনসার ক্যাডারে সাতজন, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে সাতজন, ইকোনমিক ক্যাডারে ছয়জন, তথ্য ক্যাডারে ছয়জন ও রেলওয়ে ক্যাডারে একজন নিয়োগ করা হবে।

পিএসসির চলমান কার্যক্রম সম্পর্কে চেয়ারম্যান বলেন, গতকাল সোমবার কর পরিদর্শক পদে ৩১৯ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। সরকারের যে বিশাল বাজেট সেটি বাস্তবায়নে এই নিয়োগ দরকার ছিল। আজ-কালের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে আরও ১৬০০ জনকে নিয়োগ দেওয়া হবে। এটিই এ যাবৎকালের নন ক্যাডারের সবচেয়ে বড় নিয়োগ। এ ছাড়া ৩৪তম বিসিএসের দ্বিতীয় শ্রেণির নন ক্যাডারে নিয়োগ প্রক্রিয়া শেষ হলে খুব শিগগিরই ৩৫তম বিসিএসের ফলও প্রকাশ হয়ে যাবে।

SHARE