ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলায় প্রোগ্রামিং ক্যাম্প অনুষ্ঠিত

kamp1শুক্রবার ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলায় অনুষ্ঠিত হয়েছে  স্কুল ও কলেজপড়ুয়া ৩১ জন মেয়েকে নিয়ে ‘গ্রেস হপার গার্লস ক্যাম্প ফর প্রোগ্রামিং কনটেস্ট’ ।
মহেশপুর জুনিয়র কোডার ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের যৌথ উদ্যোগে তিন দিনব্যাপী এই ক্যাম্প শুরু হয় ৭ সেপ্টেম্বর। তিন দিনের ক্যাম্পে প্রোগ্রামিংয়ের মূল বিষয় ছাড়াও ডাইনামিক প্রোগ্রামিং, প্রোগ্রামিংয়ের জন্য প্রয়োজনীয় গণিত এবং প্রোগ্রামিং প্রতিযোগিতার বিভিন্ন সমস্যা সম্পর্কে আলোচনা ও হাতে–কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

ক্যাম্প পরিচালনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাকির আহসান, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আকিব মুজতাবা ও গোপালগঞ্জ পলিটেকনিকের শিক্ষার্থী মিজানুর রহমান। সমন্বয় করেন যশোর পলিটেকনিকের মামুন।
ক্যাম্প উপলক্ষে মহেশপুর মাধ্যমিক বিদ্যালয়ের কম্পিউটার ল্যাবটিকে বেলুন ও রঙিন ব্যানার দিয়ে গতকাল শেষ দিনে আয়োজন করা হয় প্রোগ্রামিং প্রতিযোগিতা এবং তার ফলাফলের ভিত্তিতে মোট ১১ জনকে পুরস্কৃত করা হয়।
বিকেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহেশপুর পৌর মেয়র আবদুর রশীদ খান। প্রোগ্রামিং ক্যাম্পের অংশগ্রহণকারীদের অভিনন্দন জানিয়ে পৌর মেয়র ভবিষ্যতে এ ধরনের আয়োজনে সহযোগিতার আশ্বাস দেন। সমাপনী পর্বে আরও বক্তব্য দেন মহেশপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহুরুল ইসলাম।

মেয়েদের মধ্যে প্রোগ্রামিংকে জনপ্রিয় করা এবং তাদের প্রোগ্রামিং দক্ষতার উন্নয়নে বিডিওএসএন দেশের বিভিন্ন স্থানে মেয়েদের জন্য এ প্রোগ্রামিং ক্যাম্পের আয়োজন করছে।

SHARE