উত্তর কোরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্রকে সহায়তা করবে চীন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জানান উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধে যুক্তরাষ্ট্রকে সাহায্য করবে তার দেশ। কিন্তু অবশ্যই তা শান্তিপূর্ণ উপায়ে। গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফোনে এ বিষয়টি জানান তিনি।

ডোনাল্ড ট্রাম্পের এক টুইটের পরিপ্রেক্ষিতে শি তাকে এই কথা বলেন। টুইটে ট্রাম্প বলেন, ওয়াশিংটন যে সকল বিষয় নিজেদের প্রতি হুমকি হিসেবে মনে করে তা ঠেকাতে চীন তাকে সহযোগিতা করবে বলে আশা করেন। না হলে ওয়াশিংটন একাই লড়াই করবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে টেলিফোনের এই আলাপচারিতা প্রকাশ করা হয়। দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধবিমান ক্যারিয়ার পাঠানো ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়ার কারণে উভয় দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল।

শি জানান, চীন দুই কোরিয়ার মধ্যে স্থিতিশীলতা আনতে চায় এবং তা যেন শান্তিপূর্ণ উপায়ে হয় সে বিষয়ে নিশ্চিত হতে চায়। উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধের বিষয়টি চীন বুঝতে পারে এবং তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে এ বিষয়ে সহযোগিতা ও  নিয়মিত যোগাযোগ রাখতে চায়।

ট্রাম্প জানান, তিনি শি কে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যের সুযোগ দিয়ে উত্তর কোরিয়ার উপর চাপ সৃষ্টি করতে অনুরোধ করেন। তিনি মনে করেন, উত্তর কোরিয়া সমস্যা তৈরি করছে। যদি চীন সিদ্ধান্ত নেয় যে, যুক্তরাষ্ট্রকে সাহায্য করবে তাহলে খুবই ভালো। নাহলে যুক্তরাষ্ট্র নিজের সমস্যা নিজেই সমাধান করতে পারবে। সূত্র : বিজনেস ইনসাইডার।

SHARE