‘এবং মানুষ’ এর উদ্যোগে বৈশাখী কবিতা উৎসব, মেতে ছিলেন কবিরা

নিজস্ব প্রতিবেদক ।। সাহিত্য বিষয়ক ছোটকাগজ ‘এবং মানুষ’ এর উদ্যোগে হয়ে গেলো বৈশাখী কবিতা উৎসব। শুক্রবার বিকেলে রাজধানীতে অবস্থিত কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির ভিআইপি সেমিনার হলে মেতে ছিলেন কবিরা। ‘এবং মানুষ’ এর উদ্যোগে ৩য় বারের মতো ১৪২৪ বঙ্গাব্দকে বরণ করে নিতে এই বৈশাখী কবিতা উৎসবের আয়োজনন করা হয়। কবি কাজী রোজী এম.পি. উৎসবের উদ্বোধন করেন।
উৎসবের প্রথম পর্বে কবি সরকার মাহবুবের সভাপতিত্বে সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ভাষা সংগ্রামী কামাল লোহানী প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ফরিদ আহমদ দুলাল, কবি গোলাম কিবরিয়া পিনু, কবি বাদল মেহেদী ও কবি কামরুল ইসলাম। দ্বিতীয় পর্বে কবি ও প্রাবন্ধিক তৌফিকুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে কবি চৌধুরী বাবুল বড়–য়া, কবি ধ্রæব জ্যোতি ঘোষ মুকুল, কবি মনজু রহমান, কবি ড. শাহনাজ পারভীন ও কবি আল মাকসুদ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কবি মাহমুদ কামাল ও কবি আমিনুল ইসলামকে ‘এবং মানুষ সম্মাননা-১৪২৪’ প্রদান করা হয়। ‘সাহিত্যকর্মে বিশেষ অবদান রাখায় তাদেরকে এই সম্মাননা প্রদান করা হয়েছে’ বলে জানান ‘এবং মানুষ’ সম্পাদক কবি আনোয়ার কামাল।
উৎসবে সাহিত্য বিষয়ক ছোটকাগজ ‘এবং মানুষ’র সপ্তম সংখ্যা ও আনোয়ার কামাল সম্পাদিত কবিতা সংকলন ‘ভালোবাসার ১০০ রঙ’ এর মোড়ক উন্মোচন করা হয়।
ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে কবিরা এতে অংশ নেন। শেষে কবিকণ্ঠে স্বরচিত বৈশাখী কবিতা পাঠপর্ব শুরু হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কবি নাহিদা আশরাফি, ও সংস্কৃতিকর্মী বিথি মজিদা।

SHARE