পৃথিবীর অর্ধেক তেলের মালিক ১১ আরব দেশ

 বিশ্ব অর্থনীতির অন্যতম চালিকাশক্তি পেট্রোলিয়াম। এই পেট্রোলিয়ামের অর্ধেকেরই মালিক মাত্র ১১টি দেশ। সম্প্রতি এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে ১১ আরব দেশ নিয়ে গঠিত অর্গানাইজেশন অব আরব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওঅ্যাপেক)।

প্রতিবেদনে বলা হয়েছে, তাদের কাছে ৭১০ বিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল মজুদ আছে। এটি সারা পৃথিবীর তেলের মজুদের ৫৫.৬ শতাংশ।

একইসঙ্গে পৃথিবীর ২৭.৭ শতাংশ প্রাকৃতিক গ্যাসের মজুদ তাদের কাছে আছে। এর পরিমাণ ৫৪ ট্রিলিয়ন ঘনমিটার। কুয়েতের ফান্ডামেন্টালস অব গ্যাস অ্যান্ড অয়েল ইন্ডাস্ট্রি ফোরামের ২৪তম অধিবেশনে একজন উর্ধ্বতন কর্মকর্তা তথ্যটি জানান।

১৯৬৮ সালে ওঅ্যাপেক ১১টি দেশ নিয়ে গঠিত হয়, যার মধ্যে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, আলজেরিয়া, সৌদি আরব, সিরিয়া, ইরাক, কাতার, কুয়েত, তিউনিসিয়া, লিবিয়া ও মিসর অন্তর্ভুক্ত। এ দেশগুলোর মধ্যে মিসর, তিউনিসিয়া এবং বাহরাইন ওপেকেরও সদস্য।

ওপেক গত ফেব্রুয়ারিতে প্রতিদিন ৩১.৯৬ মিলিয়ন ব্যারেল তেল উৎপাদন করেছে। গত সোমবার বিশ্ব তেল বাজারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। জানুয়ারি মাসের তুলনায় এই উৎপাদনের পরিমাণ ১,৪০,০০০ ব্যারেল কম। গত নভেম্বর ওপেকের সদস্য দেশ সিদ্ধান্ত নেয় যে তারা তেল উৎপাদন কমিয়ে দেবে। তেলের মূল্য বাড়ানোর উদ্দেশ্যে তারা এই সিদ্ধান্ত নেয়। সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলার পর তেলের মূল্য আরও বৃদ্ধি পায়।

SHARE