প্যাচ ছেড়েছে মাইক্রোসফট

র‍্যানসমওয়্যার থেকে রক্ষা পেতে উইন্ডোজের পুরোনো সংস্করণগুলোর জন্য একটি প্যাচ ছেড়েছে মাইক্রোসফট। মজার ব্যাপার হলো, উইন্ডোজ এক্সপি, উইন্ডোজ সার্ভার ২০০৩ এবং উইন্ডোজ ৮-এর মতো পুরোনো অপারেটিং সিস্টেমের জন্য বড়সড় কোনো সমর্থন বন্ধ রেখেছিল মাইক্রোসফট। পুরোনো অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য মাইক্রোসফট শেষ পর্যন্ত এই পদক্ষেপ নিতে বাধ্য হলো।
যে ত্রুটিটি কাজে লাগিয়ে র্যানসমওয়্যার ঘটানো হয়েছে, সে ব্যাপারে গত মার্চ মাসেই মাইক্রোসফট প্যাচ ছেড়েছিল। কিন্তু এই সমাধানটি ছাড়া হয়েছিল কেবল নতুন অপারেটিং সিস্টেমের জন্য। আর তাই পুরোনো সিস্টেম ব্যবহারকারী এবং যারা নতুন সিস্টেমগুলো হালনাগাদ করতে ভুলে গিয়েছিল, তারাই মূলত এখন ঝুঁকির মুখে রয়েছে।
কোনো একটি কম্পিউটার আক্রান্ত হলে সেটি তখন লোকাল নেটওয়ার্কে থাকা অন্যান্য যন্ত্রে ছড়ানোর পাশাপাশি ইন্টারনেটেও ছড়িয়ে পড়ে। যেসব কম্পিউটারে সার্ভার ম্যাসেজ বা ত্রুটির প্যাচটি ইনস্টল করা হয়নি, র‍্যানসমওয়্যার বিশেষভাবে শুধু সেগুলোই খুঁজে বের করে। ঝুঁকিপূর্ণ কম্পিউটারে এই প্রটোকলটি বন্ধ করে আপাতত এই আক্রমণ থেকে বাঁচা যাবে। ম্যালওয়্যারটেক নামের একজন নিরাপত্তা বিশ্লেষক হঠাৎ করেই ম্যালওয়্যারটির ছড়িয়ে পড়া থামানোর জন্য একটি প্রক্রিয়া বা কিল-সুইচ আবিষ্কার করে ফেলেন। এর ফলে প্রায় এক লাখ কম্পিউটার এই আক্রমণের হাত থেকে বেঁচে যায়। যারা এই আক্রমণের শিকার হয়েছে, তাদের কিছুটা সময় অপেক্ষা করতে বলছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। গবেষকেরা বিনা মূল্যে একটি প্রতিকার আবিষ্কার করতে সম্ভাব্য সবকিছুই করছেন। প্যাচটি নামানো যাবে https://goo.gl/JmdthL ঠিকানা থেকে। পোস্টটির নিচের দিকে থাকা ডাউনলোড ইংলিশ ল্যাঙ্গুয়েজ সিকিউরিটি আপডেটস লিংকে ক্লিক করে নিজেদের সিস্টেম অনুযায়ী ইনস্টল করা যাবে।

SHARE