আজ এইচ.এস.সি. ২০১৭ পরীক্ষার রেজাল্ট ।। শ্রেয়া ঘোষ

শিক্ষা বার্তা:  আজ হয়তো অনেকে আনন্দে আটখানা হয়ে মিষ্টির দোকানে যাবে আবার অনেকে অন্ধকার ঘরে বসে মানসিকভাবে বিদ্ধস্ত হয়ে না ফেরার দেশে যাবার পরিকল্পনা করবে।
কেন জানেন?
কারণ সমাজ চায় জি.পি.এ ৫
জিপিএ ৫ নাহ পেলে থাকে ফেলে দেওয়া হবে নিম্নমানের শ্রেণিতে । জিপিএ ৫ পাবার অনুরাগী যদি সবাই হতো তাহলে আজ আমরা বিল গেটস, সাকিব আল হাসান বা মার্ক জুকারবার্গ কাউকেই পেতাম নাহ ।
দেশে হাজারো জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী পরে আছে
ভালো বিশ্ববিদ্যালয়ে সবাই সুযোগ পাচ্ছে কি ?  তবুও আমরা অনবরত শিক্ষার্থীদের অত্যাচার করেই যাচ্ছি । মন্ত্রী মহোদয়ের ভাষায় ” জিপিএ ৫ নির্যাতন” এই অত্যাচারের ফলে অনেকেই ব্যর্থ হয়ে অকালে প্রাণ হারাচ্ছে । অনেকে সাইকো হয়ে সারাজীবন বাবা-মার বোঝা হয়ে জীবন-যাপন করছে ।
একটু ভেবে দেখুন তো-
আপনার সন্তান তো কম চেষ্টা করে নি..

  • হ্যাঁ!!

সে তার জীবনের গতির পথ থেকে পড়ে যায়।  এতে বিন্দু মাত্রও তার দোষ নেই ।
প্রত্যেকটা সন্তান চায় তার বাবা-মা বুকে হাত দিয়ে গর্ব করে বলুক ” Proud to be a parent of U”
প্রত্যেকটা সন্তান চায় তার বাবা-মার স্বপ্নগুলো পূরণ করতে।  অনেকে ভাগ্যের সাথে লড়াই করে এই যুদ্ধে জয়লাভ করে অনেকে হেরে যায়।  সেইসব হেরে যাওয়াদের জীবন কিন্তু ওখান থেকেই শুরু হয়। জন্ম হয় নতুন করে । জন্ম হয় এক নতুন আত্মার, জন্ম হয় এক নতুন স্বপ্নের, জন্ম হয় এক নতুন সংগ্রামের
যে সংগ্রাম বেঁচে থাকার সংগ্রাম
যে সংগ্রাম নিজেকে এই সমাজে প্রতিষ্ঠিত করার সংগ্রাম
জীবন এখানেই শেষ নয় ।  অনেক পথ চলতে হবে । এখনো অনেক টা বাকি আছে
শুধুমাত্র জিপিএ ৫ কখনো একটি শিক্ষার্থীর ভবিষ্যৎ তৈরী করতে পারে না । ২ পাতা মুখস্থ করে জিপিএ ৫ সবাই পেতে পারে কিন্তু কয়জন “সাহানামা” পড়ে আয়ত্ত করতে পারে? আমরা আবারো চাই আরেকটি হূমায়ুনকে, যে নতুন আগামীর জন্ম দেবে ।  আমরা আবারো চাই আরেকটি আইন্সটাইন কে । যে কিনা আমাদের অনুপ্রেরণা যোগাবে মানবকল্যাণের জন্য নতুন কিছু সৃজন করার জন্য ।  আমরা আবারো চাই আরেকটি টলয়স্টয়কে,যে নতুন করে আমাদের বই কে ভালোবাসতে শেখাবে।  আমরা আরেকটি বার স্বপ্ন দেখতে চাই নতুন করে নাই বা সেখানে জিপিএ ৫ থাকলো ।

“বেঁচে উঠুক প্রকৃত শিক্ষা
দূর হোক কিছু কালো থাবা..
উদীয়মান হোক প্রতিটি শিক্ষার্থী”

জিপিএ ৫ নয় বরং প্রতিটি শিক্ষার্থী স্বপ্ন দেখুক প্রকৃত মানুষ হবার । প্রকৃত জ্ঞানী হবার । ভালো থাকুক সবার প্রাণের আকাঙ্ক্ষা গুলো ।  শুভকামনা রইলো সকল পরীক্ষার্থীর জন্য।

লেখক: