ম্যাকডোনাল্ড, কেএফসি, বার্গার কিংয়ের পানীয়তে মলের ব্যাকটেরিয়া

গত বুধবার বিবিসি ওয়ানের এক অনুষ্ঠানে ম্যাকডোনাল্ড, কেএফসি ও বার্গার কিংয়ের বরফ পানীয়র মধ্যে কোলিফর্ম ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া গেছে বলে জানিয়েছে বিজনেস ইনসাইডার।

চেইনগুলোর ঠাণ্ডা পানীয়র নমুনা পরীক্ষা করে বরফ এবং পানি উভয়ের মধ্যেই মলের কোলিফর্ম ব্যাকটেরিয়া পেয়েছে বিবিসি ওয়াচডগ।

দেখা গেছে, ১০টি নমুনার মধ্যে কেএফসির ৭টিতে, বার্গার কিংয়ের ৬টিতে এবং ম্যাকডোনাল্ডসের তিনটি নমুনায় কোলিফর্ম উপস্থিত।

এদের মধ্যে বার্গার কিংয়ের চারটি এবং কেএফসির পাঁচটিতে উল্লেখযোগ্য মাত্রার ব্যাকটেরিয়া পাওয়া গেছে বলে স্থানীয় সংবাদমাধ্যম মেট্রো ইউকে জানিয়েছে।

এ ঘটনার পর তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে ফাস্ট ফুড রেস্টুরেন্টগুলোতে ‘নিরাপদ খাদ্য’ সরবরাহের প্রতিশ্রুতি দেওয়া কেএফসি, ম্যাকডোনাল্ডস ও বার্গার কিং।

কেএফসি তাদের সব বরফ মেশিন বন্ধের ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে মেট্রো ইউকে।

“আমরা স্বতন্ত্র প্রতিষ্ঠানগুলোর করা পরীক্ষার ফলের জন্য অপেক্ষা করছি, যেগুলোর মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে, বরফগুলোতে আমাদের প্রত্যাশিত মানদণ্ড বজায় আছে কি না। ভোক্তাদের নিশ্চিত করার জন্য বলছি, আমরা এরই মধ্যে যুক্তরাজ্যের অন্য রেস্টুরেন্টগুলোর বরফ মেশিনগুলোও পরীক্ষা করে দেখছি, পরিস্কার করছি,” বলেন কেএফসির এক প্রতিনিধি।

ভোক্তা ও জনসাধারণের নিরাপত্তার চেয়ে কোনোকিছুই তাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ নয় বলে ম্যাকডোনাল্ডসের এক মুখপাত্র সংবাদমাধ্যম সিএনবিসির কাছে দাবি করেছেন ।

“আমরা আমাদের প্রস্তুতপ্রণালী ও প্রশিক্ষণ পর্যালোচনা করছি; রেস্টুরেন্টগুলোতে সবসময় যেন প্রস্তুতপ্রণালী অনুযায়ী কাজ হয় তা নিশ্চিত করতে আমরা কাজ করছি,” বলেন তিনি।

বিবিসি ওয়াচডগের অনুষ্ঠানের পর বার্গার কিং কর্তৃপক্ষও জানিয়েছে, পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি মেনে চলাই তাদের অগ্রাধিকার।

যুক্তরাজ্যের খাদ্য বা পানীয় সরবরাহ প্রতিষ্ঠানের বরফে কোলিফর্ম ব্যাকটেরিয়া পাওয়ার ঘটনা এবারই প্রথম নয় বলে জানিয়েছে ফক্স নিউজ।

গত বছরের জুলাই মাসে বিবিসি ওয়াচডগের অনুষ্ঠানে ইউকে স্টারবাকসের বরফেও মলদু্ষিত বরফ মিলেছিল বলে তাদের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সেবার ১০টি নমুনার তিনটিতে মলের ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া যায়।

SHARE