যশোর ক্যান্টনমেন্ট কলেজের আইসিটি ল্যাবে অনুষ্ঠিত হল ৩ দিনের প্রোগ্রামিং ক্যাম্প

যশোর: জীবনকে করেছে সহজ। বিশ্বকে করেছে একটি গ্রামে পরিণত। আগামীর পৃথিবীকে করবে পরিচালনা। কল্যাণীর পথ প্রদর্শক তথ্যপ্রযুি ক্ত। সেই তথ্যপ্রযুক্তির যারা রুপ-রস এনে দেন তারাই প্রোগ্রামার। যারা আগামীর কর্ণধর। প্রোগ্রামিংয়ে বাংলাদেশকে এগিয়ে নেওয়ার জন্য যশোর ক্যান্টনমেন্ট কলেজের আইসিটি ল্যাবে অনুষ্ঠিত হল ৩ দিনের প্রোগ্রামিং ক্যাম্প । প্রথম দিন  শনিবার সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত এবং রবি ও সোমবার দুপুর ২ টা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত চলেছে ক্যাম্প । উক্ত প্রোগ্রামিং ক্যাম্পে প্রায় ৫০ জন শিক্ষথী অংশগ্রহন করে। ক্যাম্প পরিচালনা করেন যশোর বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর বাধন সেন, সাইফুল ইসলাম, নাসিম আকাশ  ও গোপালগঞ্জ পলিটেকনিক এর মিজানুর রহমান।
ক্যাম্পে প্রোগ্রামিং এর ব্যাসিক থেকে শুরু করে, কন্ডিশনাল লজিক, লুপ, নেস্টেড লুপ, অ্যারে, ফাংশন, স্ট্রিং ও ব্যাসিক প্রব্লেম সলভিং পর্যন্ত শেখানো হয়।
ক্যাম্পের সমাপনি দিনে প্রোগ্রামিং কনটেস্ট এর মাধ্যমে শেষ হয়। প্রতিযোগিতায় শ্রেষ্ঠ তিনজনকে নির্বাচিত করে পুরস্কার দেওয়া হয়। প্রথম স্থান অর্জন করেন সোহানুর রহমান (একাদশ শ্রেণী), দ্বিতীয় স্থান অর্জন করেন নাহিন (দ্বাদশ শ্রেণী), ৩য় স্থান অর্জন করেন সাব্বির হুসাইন (দ্বাদশ শ্রেণী)।
সমাপনি দিনে উপস্থিত ছিলেন যশোর ক্যান্টনমেন্ট কলেজ এর ভাইস প্রিন্সিপ্যাল কাজি ইকবাল-উর-রাসিদ ও গণিত বিভাগের শিক্ষক হুমায়ন কবির। কাজি ইকবাল-উর-রাসিদ বলেন ‘ আগামীতে ক্যান্টনমেন্ট কলেজে এই ধরনের ক্যাম্প আরো আয়োজন করবে। সারা বিশ্বে এখন তথ্য প্রযুক্তির আলোয় আলোকিত। বর্তমান বিশ্বের রাজা হবে তারাই যাদের প্রযুক্তি জ্ঞান অনেক বেশি।’
SHARE